English Grammar | English Language: Parts of Speech

Welcome to my blog!

Meet the Author

Ut eleifend tortor aliquet, fringilla nunc non, consectetur magna. Suspendisse potenti.

Looking for something?

Subscribe to this blog!

Receive the latest posts by email. Just enter your email below if you want to subscribe!

Thursday, December 3, 2015

Parts of Speech

Parts of Speech

Parts of Speech বুঝতে পারার অর্থ হল word এর nature বা প্রকৃতি সম্বন্ধে সম্যক জ্ঞান। Parts of Speech-এর গুরুত্ব Grammar-এ অপরিসীম। Parts of Speech বুঝলেই ইংরেজীGrammar এর ৫০% ভাগ বোঝা সম্পন্ন বলে আমি মনে করি।

Parts of Speech অর্থ বাক্যের অংশ। কাজেই, শুধু ‘water’ কোন Parts of Speech নয়। একটি বিচ্ছিন্ন word মাএ। কারন, উহা কোন বাক্যের অংশ নয়। কিন্তু, ‘I water the plant’ --বাক্যটিতে ‘water’ শব্দটি একটি Parts of Speech এবং উহা Verb

কাজেই Sentence-এ ব্যবহৃত শব্দ মাএ-ই Parts of Speech.

সকল Parts of Speech-ই Words কিন্তু সকল Words Parts of Speech নয়
Word যতক্ষনে বাক্যে ব্যবহৃত না হয় অর্থাৎ Sentence এর অংশ না হয়, ততক্ষনে কোন Word-কে Part of Speech বলা যায় না।

একটি word যখন বাক্যে ব্যবহৃত হয়, তখন উহা নিশ্চয়ই বাক্যে একটা ভূমিকা পালন করে। কোন অকেজো শব্দ বাক্যে ব্যবহৃত হয় না। Sentence-এ ব্যবহৃত word -এর ভূমিকা বা functioning অনুযায়ী word-এর শ্রেনীবিন্যাস করা হয়। Word সমূহ বাক্যে ৮ রকমের ভূমিকা পালন করতে পারে। সুতরাং, Parts of Speech ৮ প্রকার:

1. Noun (বিশেষ্য): আমরা সাধারনতঃ জানি যে, কোন কিছুর নামকেই Noun বলে। বাক্যে যে word কোন কিছুর নাম Indicateকরে তাকেই Noun বলে। Walking is good for health. বাক্যে Walking শব্দটি একটি কাজের নাম বুঝিয়েছে। তাই উহা Noun।
আসলে কোন word কি বুঝাল, কি অর্থ প্রকাশ করল, কোথায় বসল, তা দিয়ে সব সময় word-এর character বা Part of Speech বিচার করা যায় না। বুঝতে হবে word-টি বাক্যে কি ভূমিকা পালন করছে।

Bangladesh একটি দেশের নাম। এখানে উহা Noun নয়। কারন, উহা কোন বাক্যের অংশ নয়। কাজেই, কোন Part of Speech-ই হয় নি। Noun হওয়ার প্রশ্নই ওঠে না।
Bangladesh team won the match--এ বাক্যেও Bangladesh নাম বুঝিয়েছে। কিন্তু Noun হয় নি। উহা team-কে qualify করেছে। সুতরাং Adjective হয়েছে। কাজেই নাম বুঝালেই Noun হবে এমন কোন কথা নেই। আসলে word-টি বাক্যে কি ভূমিকা পালন করছে, তার ওপর নির্ভর করে word-টি কোন Part of Speech হবে।

Bangladesh is my mother land- এবাক্যে Bangladesh 'is' verb-টির Subject। সুতরাং উহা Noun

যে সকল word বাক্যে Subject বা Object-এর ভূমিকা পালন করে, উহারাই Noun।

বাক্যে Verb-এর Subject এবং Object রূপে ব্যবহৃত শব্দগুলি অবশ্যই Noun বা Pronoun অথবা Equivalent to Noun (Noun-এর সমতুল্য word) হতে হবে। Preposition-এর Object রূপে ব্যবহৃত Word গুলোও অবশ্যই Noun বা Pronoun অথবা Equivalent to Noun হবে।

বাক্যে ব্যবহৃত শব্দসমূহের প্রচুরক Noun একটি বাক্যে বহুসংখ্যক Noun ব্যবহৃত হতে পারে। কিন্ত, Subject এবং Object ব্যতিত অন্য কোন Noun বাক্যে ব্যবহৃত হলে উহার পূর্বে অবশ্যই Preposition বসবে। অন্যথায় উক্ত Noun বাক্য থেকে বিচ্ছিন্ন থাকবে-- বাক্যের অংশ হিসাবে গন্য হবে না। এদিক থেকে Preposition কে Noun-এর Connector বলা যায়। Preposition দ্বারা connected Noun বা Pronoun-কে Prepositional Object (P.O.) বলে।

2. Pronoun (সর্বনাম): যে সকল words Noun-এর পরিবর্তে ব্যবহৃত হয় অর্থাৎ Noun-এর substitute রূপে ব্যবহৃত হয়, তাদেরকে Pronoun বলে।

বাক্যে Noun যে ভূমিকা পালন করে, Pronoun-ও Noun-এর পরিবর্তে ব্যবহৃত হয়ে ঠিক সে ভূমিকাই পালন করে। অর্থাৎ Pronoun-ও কোন Verb-এর Subject এবং Object হতে পারে। Suject বা Object না হলে উহার পূর্বেও অবশ্যই Preposition বসাতে হবে। অন্যথায় উহা বিচ্ছিন্ন word বলে গন্য হবে।

সুতরাং Noun ও Pronoun ভিন্ন শ্রেনীর হলেও ভূমিকা পালনের প্রেক্ষিতে উহারা একই group-এর বলে বিবেচিত। Noun ও Pronoun একে অন্যের equivalent। বাংলায় দুটোকে একত্রে ‘নামপদ’ বলে অভিহিত করা হয়েছে। এবং ইংরেজিতে উহারা একত্রে Noun Phrase। সংক্ষেপে NP।

3. Adjective (নামবিশেষণ): যে word শুধুমাত্র Noun বা Pronoun-কে qualify করে অর্থাৎ শুধুমাত্র নামপদের বিশেষত্ব বা বৈশিষ্ট্য প্রকাশ করে, তাকে Adjective বলে। যেমন-
He gave me a red pen. — এ বাক্যে ‘pen’ Noun এবং ‘red’ Adjective।
কেমন pen?—red pen। অর্থাৎ pen(N)-এর বিশেষত্ব বা বৈশিষ্ট্য হচ্ছে red বা লাল। সুতরাং red শব্দটি Adjective। কিন্তু ‘Red is my favourite colour’ বাক্যটিতে Red শব্দটি Noun। কারন উহা ‘is’ Verb-এর Subject। এছাড়া ‘my’ শব্দটিও এখানে Pronoun নয়। কার favourite colour?—আমার(my)। ‘colour’(N)-কে qualify করেছে বলে ‘my’ শব্দটি এখানে Adjective। 'favourite' শব্দটিও Adjective।
আমার অর্থ বোঝাতে 'my' কখনো Pronoun হয় না, সব সময়ই Adjective।

I walk in the morning-বাক্যে ‘walk’ শব্দটি Verb।
Walking is good for health – বাক্যে ‘Walking’ Noun।

এ বাক্যে প্রথম ‘walking’ verb। কিন্তু দ্বিতীয় ‘walking’ Adjective। কারন উহা stick(N)-কে qualify করেছে। কেমন stick?—walking stick।

কাজেই কোন word-এর বাহ্যিক চেহারা দেখে উহাকে কোন নির্দিষ্ট Part of Speech রূপে অভিহিত করলে ভুল হবে এবং অবিচার করা হবে। ঐ word-টি আসলে কি ভূমিকা পালন করছে, তার উপরই নির্ভর করবে word-টি কোন Part of Speech।

4. Verb (ক্রিয়া): যে word দ্বারা কোন কাজ করা বা সম্পন্ন হওয়া বুঝায় তাকে Verb বলে। কাজ করা না বুঝালে উহা Verb নয়।যেমন-


উপরোক্ত Sentence ৩টি বিচার করলে দেখতে পাবঃ
I walk in the morning- বাক্যে walk কাজ করা অর্থাৎ হাঁটা বুঝিয়েছে। সুতরাং উহা Verb।
Walking is good for health – Walking দ্বারা কাজ করা বুঝায়নি। কাজের নাম বুঝিয়েছে এবং ‘is’ Verb-এর Subject রূপে ব্যবহৃত হয়েছে। সুতরাং ‘Walking’ এখানে Verb নয় Noun।
আবার, The old man is walking with a walking stick – বাক্যে ১ম walking Verb কিন্তু ২য় ‘walking’ Adjective। কারন উহা ‘stick’ Noun- টিকে qualify করেছে।

Verb–এর অবশ্যই একটি Subject থাকতে হবে কারন কাজ করা বোঝাতে কাউকে কাজটি করতে হবে। সুতরাং Subject চাই। Subject-বিহীন Verb প্রকৃত Verb নয়।

বিপরীতক্রমে, Verb ছাড়া Subject-এরও অস্তিত্ব নেই। কারন কোন কাজ না করে কর্তা বা Subject হওয়া যায় না। কাজেই, Subject ও Verb অঙ্গাঙ্গিভাবে জড়িত। একটি অপরটি ছাড়া অচল বা অকল্পনীয়

Read the book—বাক্যটিতে ‘Read’ finite Verb বা সমাপিকা ক্রিয়া নয়। সুতরাং উহার কোন Subject নেই। ‘Read’ দ্বারা এখানে পড়া কাজটি সম্পন্ন হওয়া বুঝায় না। (পরবর্তীতে আলোচ্য)

5. Adverb (ক্রিয়া বিশেষণ/ বিশেষণীয় বিশেষণ): যে word Verb, Adjective এবং অন্য কোন Adverb-কে modify করে, তাকে Adverb বলে। যেমন-

উপরোক্ত বাক্য boy(N)-কে qualify করেছে good। কেমন boy?—good boy। সুতরাং good Adjective। আবার, কেমন good? – very good। ‘very’ শব্দটি good (adj.)-কে modify করেছে। সুতরাং ‘very’ Adverb।

আবার, He walks very slowly-বাক্যে ‘walk’(V)-কে modify করেছে ‘slowly’। সুতরাং slowly Adverb। এবং ‘slowly’(adv)-কে modify করেছে very। কেমন ধীরে?—খুব ধীরে অর্থাৎ ‘very slowly’। সুতরাং ‘very’ শব্দটিও Adverb

মনে রাখতে হবেঃ Adjective কেবলমাত্র Noun এবং Pronoun কে qualify করে। পক্ষান্তরে, Adverb modify করে Adjective, Verb ও Adverb কে। অর্থাৎ একটি Adverb অন্য Adverb-কেও modify করে।

6. Preposition (পদান্বয়ী অব্যয়) : যে Word Noun বা Pronoun এর পূর্বে ব'সে বাক্যের অণ্য অংশের সাথে ঐ Noun বা Pronoun কে সম্পর্কিত বা অন্বিত করে, তাকে Preposition বলে। Put the book the table. এই বাক্যে the table Noun-টি বাক্য থেকে বিচ্ছিন্ন। উহার পূর্বে ‘on’ বসলে উহা বাক্যের অংশ হয় বা বাক্যের সাথে সম্পর্কিত হয়। যেমন, Put the book on the table. সুতরাং, এ বাক্যে ‘on’ একটি Preposition
Preposition বাক্যে ব্যবহৃত Noun বা Pronoun এর পূর্বে ব'সে ঐ Noun বা Pronoun কে বাক্যের সাথে সম্পর্কিত করে।

Verb-এর Subject এবং Object ছাড়া বাক্যে ব্যবহৃত অন্য যে কোন Noun বা Pronoun অবশ্যই Preposition দ্বারা connected হতে হবে। মূলতঃ Preposition বাক্যে Noun বা Pronoun-এর Connector রূপে কাজ করে।
Noun বা Pronoun ছাড়া অন্য কোন Part of Speech-কে Preposition কখনো connect করবে না।
বিপরীতক্রমে, Preposition-এর পরে অবশ্যই Noun বা Pronoun বা Noun এর সমতূল্য কোন শব্দ বা শব্দ সমষ্টি থাকতে হবে।
Noun বা Pronoun না থাকলে Preposition নিষ্প্রয়োজন।

আমি স্কুলে যাই। এখানে, স্কুলে=স্কুল+এ। অর্থাৎ, স্কুল এর সাথে ‘এ’ বিভক্তি যোগ হয়ে শব্দটি বাক্যে অন্বিত হয়েছে। বাংলা বাক্যে ঠিক এই বিভক্তির কাজটিই ইংরেজী বাক্যে করে Preposition।

কতিপয় Preposition ও ব্যবহারঃ

7. Conjunction(সংযোজক অব্যয়): যে word একাধিক word বা clause-কে যুক্ত করে, তাকে Conjunction বলে। যেমন:

8. Interjection (অাবেগ সূচক অব্যয়): যে word মনের অাবেগ প্রকাশ করে, তাকে Interjection বলে। Interjection একটি ভিন্নধর্মী Part of Speech। অন্যান্য Parts of Speech এর মত বাক্যের অন্যান্য word বা অংশের সাথে Interjection-এর প্রত্যক্ষ সম্পৃক্ততা নেই। কিন্তু উহা সম্পূর্ণ বাক্যটিকে প্রভাবিত করে।

আবেগ বা emotion হচ্ছে sudden change of mind অর্থাৎ Interjection মনের কোন হঠাৎ পরিবর্তিত অবস্থাকে ব্যক্ত করে। এ পরিবর্তিত অবস্থা অানন্দের বা দুঃখের, যে কোন ধরনের হতে পারে।

বাংলায় এ তিনটিকে অব্যয় বলে।
কারন, এগুলোর কোন ব্যয় বা পরিবর্তন নেই।
পক্ষান্তরে, অন্য ৫ টি সব্যয়। কারন, তাদের পরিবর্তন আছে।

যেমন,
Man (Noun)-এর Plural Form ‘men`.
I (Pronoun)-এর Objective Case ‘me`.
Good (Adjective)-এর Comparative Degree ‘better`.
Go (Verb)-এর Past Form ‘went`.
Fast (Adverb)-এর Comparative Form ‘faster`. ইত্যাদি।

কিন্তু,
To, from, in: Preposition. উহাদের ভিন্ন কোন From নেই।
And, but, or: Conjunction. উহাদের ভিন্ন কোন From নেই।
Alas!, Hurrah! :Interjection. উহাদের ভিন্ন কোন From নেই।

সুতরাং, Noun, Pronoun, Adjective, Verb Adverb এ ৫টি সব্যয় এবং Preposition, Conjunction Interjection এ ৩টি অব্যয়

একটি word কোন Part of Speech হবে তা নির্ভর করে বাক্যে ঐ word-টি কি ভূমিকা পালন করে, তার উপর। বাক্যে ব্যবহৃত না হওয়া পযর্ন্ত উহা কোন ভূমিকা পালন করে না এবং কোন Part of Speech-ও হয় না। কেবলমাত্র বাক্যে ব্যবহৃত word-ই Part of Speech।

Water` কোন Part of Speech?
কোন Part of Speech নয়। একটি Word মাত্র।

কাজেই, বাক্যে ব্যবহৃত না হওয়া পর্যন্ত একটি word-এর Part of Speech নির্নয় করা সম্ভব নয় এবং বাক্যে ব্যবহৃত না হওয়া‌ পযর্ন্ত মূলত কোন word কোন Part of Speech-ও হয় না।
আবার একই word একই form-এ বিভিন্ন Part of Speech রূপেও ব্যবহৃত হতে পারে।

আবার, word ভিন্ন form নিয়েও ভিন্ন Part of Speech রূপে ব্যবহৃত হতে পারে
যেমন: 'Drive' শব্দটি Verb রূপে ব্যবহৃত হয়। কিন্তু 'Driver' শব্দটি Noun রূপে ব্যবহৃত হয়।
এরূপ প্রায় সকল Verb এর সাথে `er’ Suffix যোগ করে উহাকে Noun-এ রূপান্তর করা যায়। যেমন:

Verb + er = Noun Verb + er = Noun
Teach + er = Teacher
Play + er = Player
Sing + er = Singer
Dance + er = Dancer
Write + er = Writer
Speak + er = Speaker

অর্থাৎ Suffix or Prefix যুক্ত করে কোন Word-এর ‘Part of Speech’ Change করা যায় এবং করা হয়।

কাজেই মুখস্ত নয়, যুক্তি দিয়ে Parts of Speech ভালভাবে বুঝে নিলেই যে কোন word-কে বাক্যে সঠিকভাবে ব্যবহার করা যায়।

                                                  
Previous Page                                                        Next  Page  

No comments:

Post a Comment